বিয়ের পূর্বে যে বিষয় গুলো জানা অত্যাবশ্যকীয়

বিয়ে আমাদের এই উপমহাদেশে অনেক স্পর্শকাতর একটি বিষয়। বিয়ের মাধ্যমে শুধুমাত্র একজন ছেলে বা মেয়ে সম্পর্কে জড়িত হয় না, জুড়ে যায় দুটি পরিবার। এজন্যে পাত্র বা পাত্রী অনেক বিষয় চিন্তা করে বিবাহবন্ধনে আবদ্ধ হয়। যে বিষয়গুলি জানা প্রয়োজন তা হল-

বিয়ের পূর্বে যে বিষয় গুলো জানা অত্যাবশ্যকীয়

১) স্বাস্থ্য

বিয়ের পূর্বে দুই পক্ষের উচিত হবে স্বাস্থ্য পরীক্ষা করে নেয়া এবং স্বাস্থ্য বিষয়ক কোন সমস্যা একে অপরকে জানিয়ে রাখা। বর্তমানে, স্বাস্থ্য পরীক্ষা অনেক শিক্ষিত দম্পতিই করে থাকে এবং বাংলাদেশে এটি ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। আগে থেকে যদি জানা যায় তাহলে পরবর্তীতে এই নিয়ে দ্বন্দ্ব হবার কোন প্রশ্নই আসে না।

 

২) পরিবার ও সম্পর্ক নিয়ে দৃষ্টিভঙ্গি

বিয়ের পূর্বে এই বিষয়ে পরিষ্কার হওয়া প্রয়োজন যে পরিবার এবং সম্পর্ক নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি কি-রকম। কেউ হয়তো যৌথ পরিবারে থাকতে অপছন্দ করতে পারে আবার কারো হয়তো ছোট পরিবারে থাকতে অপছন্দ হতে পারে। আবার এমনও কিছু পরিবার আছে যেখানে বিয়ের পর মেয়েকে আর তার পরিবারের সাথে তেমন যোগাযোগ করতে দেয়া হয় না। এই বিষয়গুলি বিয়ের আগেই একে অপরের সাথে কথা বলে ঠিক করে নিতে হবে।

বিয়ের পূর্বে যে বিষয় গুলো জানা অত্যাবশ্যকীয়

৩) কোন বিষয়গুলি তার বিরক্ত লাগে এবং কোন বিষয়গুলি তার ভালো লাগে

ভালো মন্দ মিলিয়েই একজন মানুষ। একজনের যা ভালো লাগবে, অন্যজনেরও যে ভালো লাগতে হবে এমন কোন কথা নেই; মতের অমিল হতেই পারে। যার সাথে আপনার বিয়ে ঠিক হয়েছে তার আসলে কোন বিষয়গুলি বিরক্ত লাগে এবং কোন বিষয়গুলো ভালো লাগে সেটা বিয়ের পূর্বে জেনে নেয়া অত্যন্ত প্রয়োজন, তাহলে বিয়ের পরে বোঝাপড়া ভালো হয় এবং সম্পর্ক আরও দৃঢ় ও মজবুত হয়।

বিয়ের পূর্বে যে বিষয় গুলো জানা অত্যাবশ্যকীয়

৪) সঞ্চয় ও খরচের একটা পরিকল্পনা

কে কত টাকা আয় করছে এবং এর মধ্যে কত টাকা খরচ হবে, কতটুকু সঞ্চয় করা হবে তার একটা পরিকল্পনা বিয়ের পূর্বেই করা উচিত। এতে করে তারা বুঝতে পারবে আসলে তাদের কিভাবে চলতে হবে এবং ভবিষ্যৎ সম্পর্কে একটা খসড়া তৈরি করা যাবে। অর্থাৎ নিজেদের বাড়ি কেনার অথবা সন্তানদের পড়াশুনার খরচের জন্য কিভাবে সঞ্চয় করতে হবে এ সম্পর্কে একটা আনুমানিক ধারণা পাওয়া যাবে।

 

৫) সন্তান নিয়ে পরিকল্পনা

একটি দম্পতির বিয়ের পূর্বে ঠিক করে নেয়া উচিত তারা কয়টি সন্তান চায় এবং তাদের কিভাবে বড় করে তুলবেন। তাদের শিক্ষা-দীক্ষা, মূল্যবোধ এবং সামাজিক আচার-আচরণ সব কিছু ঠিক করে নিলেই ভালো, নইলে অদূর ভবিষ্যতে অযথা দ্বন্দ্ব লেগে যেতে পারে।

 

উপরের ৫টি বিষয়, বিয়ের পূর্বে জানা অত্যাবশ্যকীয়। এছাড়াও আরও বিষয় আছে যা জেনে রাখলে ভবিষ্যতে দাম্পত্য জীবন আরও সুন্দর ও মধুর হবে।

আশা করি এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে, যদি ভালো লেগে থাকে তবে কমেন্ট ও শেয়ার করে আমাদের সাথেই থাকুন এবং এরকম আরও তথ্যবহুল ব্লগ পেতে নিয়মিত বিয়েটা ভিজিট করুন।

Share on

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.