জাঁকজমকপূর্ণ বিয়ের খরচ কিভাবে সামলাবেন?

জাঁকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠানের খরচ অনেক। সেই খরচ বহন করার ক্ষমতা বা ইচ্ছে থাকে না অনেকেরই। এখানে থাকছে ৮টি পরামর্শ, যেগুলি আপনার বিয়ের বাজেট ম্যানেজের ক্ষেত্রে কাজে আসবে।

বিয়ের খরচ সামলানোর সহজ উপায়ঃ

১. নিজে উপার্জন শু‌রু করার পর থেকেই বিয়ের অনুষ্ঠানের জন্য অল্প অল্প করে টাকা জমাতে শুরু করুন। কতদিন পরে বিয়ে করবেন, আনুমানিক কত খরচ হতে পারে। বিয়েতে- সেই বিষয়গুলো মাথায় রেখে টাকা জমানো শুরু করে দিন। বিয়ের সময় দেখবেন বিয়ের জন্য প্রয়োজনীয় বাজেট রেডি।

২. বাজেট সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা তৈরি করে নিন। বাড়ি ভাড়ায় কত খরচ হবে, কত খরচ হতে পারে ক্যাটারারের পিছনে,
এই সব হিসাব পাকা করে ফেলুন। অবশ্যই যাকে বিয়ে করতে যাচ্ছেন তার এবং দুই পরিবারের সদস্যদের সঙ্গেও পরামর্শ করে নিন এই বিষয়ে।

৩. বছরের যেসব সময় বিয়ের পক্ষে ‘অফ সিজন’, বিয়ে করুন সেই সময়। খরচ এমনিতেই অনেক কমে যাবে।

৪. বিয়েতে নিমন্ত্রনের তালিকা খুব ভেবে চিন্তে তৈরি করুন। আপনি কোন রাজা-বাদশা নন যে কয়েক হাজার মানুষকে আপনার বিয়েতে নিমন্ত্রণ করে খাওয়াতে হবে। বরং নিজের সুবিধামতো সাধ্যমতো যতটা সম্ভব কম রাখুন নিমন্ত্রিতদের সংখ্যা।

৫‌. আজকের এই ডিজিটাল যুগে একগাদা খরচ করে বিয়ের কার্ড ছাপিয়ে লোকের বাড়ি বাড়ি গিয়ে নিমন্ত্রণ জানানোর কোন মানে হয় না। ফোন, এসএমএস বা মেইল- এ নিমন্ত্রণ করতে পারেন।

৬. আজকের দিনে কিন্তু বিয়ের গয়না, পোশাক-আষাক সবই ভাড়া পাওয়া যায়। কাজেই এগুলো কেনার বদলে ভাড়া নিয়ে কাজ চালিয়ে দিন। খরচ অনেকখানি কমে যাবে।

৭. খাদ্যের অপচয় করবেন না। নিমন্ত্রিতদের সংখ্যা মাথায় রেখে সুচিন্তিতভাবে খাবারের আয়োজন করুন। এতে খাবারের অপচয় আর খরচা— দুটোই কমবে।

৮. ফটোগ্রাফার, ডিজে— এ সবের কি খুব প্রয়োজন রয়েছে? ভেবে দেখুন, ক্যামেরা তো আজকাল সকলের মোবাইলে।
আর তাতে ছবিও তো মন্দ ওঠে না। তাহলে আর ফটোগ্রাফারের পেছনে একগাদা টাকা খরচের দরকার কী?
মোবাইল বা নিজের ডিজিটাল ক্যামেরাতেই ধরে রাখুন বিয়ের স্মরণীয় মুহূর্তগুলি।

জাঁকজমকপূর্ণ বিয়ের খরচ সবার পক্ষে বহন করা সম্ভব হয় না, তাই তাদের বিয়ের প্রতিটি খরচই সঠিক বাজেটের মাধ্যমে  করা প্রয়োজন।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.